May 17, 2024, 4:57 pm

পাঠ্যবইয়ে পরিবর্তন মূলত পরীক্ষামূলক: শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক ও মাধ্যমিকের মোট চারটি শ্রেণিতে পাঠ্যবইয়ে পরিবর্তন সম্পর্কে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমে প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের পরীক্ষামূলক সংস্করণ ছাপা হয়েছে। এতে যদি ভুলত্রুটি ধরা পড়ে তাহলে পরবর্তী শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২৪ সালে তার সংশোধন করা হবে। শুধু তাই নয়, শিক্ষকদের আরও দক্ষ করে গড়ে তোলার জন্য পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেয়া হবে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাবেশ ও সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষকদের প্রশিক্ষণের ব্যাপারে দীপু মনি বলেন, শিক্ষকদের অনলাইন এবং অফলাইনে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে। তাই করোনার অতিমারির সময় শিক্ষাক্ষেত্রে যে ঘাটতি হয়েছে, তা পুষিয়ে নেয়া সম্ভব হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রাথমিক ও মাধ্যমিকের চারটি শ্রেণিতে নতুন যে শিক্ষাক্রম চালু হচ্ছে, তা পরীক্ষামূলক। এটি সফল হলে এবং ভুলত্রুটি থাকলে তা শুধরে নিয়ে ২০২৪ সালে পরিমার্জন করা হবে। এ জন্য শিক্ষকদেরও পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং এতে ঘাটতি থাকলে প্রয়োজনে আবারও দেয়া হবে। এখন থেকে শিক্ষকরা ফেসিলিটেটর বা গাইড হিসেবে শিক্ষার্থীদের পাশে থাকবেন।

স্মার্ট ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সাংবাদিকদের সহায়তা চেয়ে দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু ও মেট্রোরেলসহ অসংখ্য উন্নয়ন করেছেন। শুধু তাই নয়, ২০৪১ সালের ডেল্টাপ্ল্যান এবং গোটা শতাব্দী পর্যন্ত উন্নয়নের ধারা চালু রাখতে সেই পরিকল্পনাও করেছেন। সুতরাং তার হাতেই বাংলাদেশ নিরাপদ এবং দেশ বহুদূর এগিয়ে যাবে।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে গিয়াসউদ্দিন মিলনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল। অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক দেলোয়ার আহমেদ, রহিম বাদশা, এ এইচ এম আহসানউল্যাহ ও আল ইমরান শোভন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইউব আলী বেপারী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আশ্বাদ মিজিসহ চাঁদপুর প্রেসক্লাবের সদস্য ও জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা শতাধিক সাংবাদিক।
চাঁদপুর প্রেসক্লাবে যোগ দেয়ার আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যানের নতুন সরকারি বাসভবনের দ্বার উন্মোচন করেন।

এদিকে দীপু মনি আবারও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং মনোনয়ন বোর্ডের সদস্য নির্বাচিত হওয়ায় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতারা তাকে ফুল দিয়ে স্বাগত ও অভিনন্দন জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :